জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) শিক্ষার্থীরা পড়তে পারবে সৌদিআরবে

0 ১৪৭

নিজস্ব প্রতিবেদক, 

পর্যটন শহর কক্সবাজারের জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) ও সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে অ্যাকাডেমিক সহযোগিতামূলক ঐকমত্য হয়েছে। সৌদি আরবের জামিয়াতুল কাসিমের কুল্লিয়াতুশ শরীয়াহ ওয়াদ দিরাসাতুল ইসলামিয়া (প্রধান) ভাইস-চ্যান্সেলর ড. খালেদ আবদুর রহমান আল বারাদি এবং জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম নিজ প্রতিষ্ঠানের পক্ষে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এর আগে 

জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) প্রতিষ্ঠাতা পরিচালক উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গেলে উক্ত ফ্যাকাল্টির উপডীন প্রফেসর ড. আবদুর রহমান বিন রুমাইহ আর রুমাইহ সাথে বৈঠক করেন। বৈঠকে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) এ পড়ুয়া শত শত দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীরা সম্পুর্ণ বিনা খরচে পড়ার সুযোগ পাওয়ার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। 

এই ঐকমত্যের অনুযায়ী উভয় শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ গবেষণা ও প্রকাশনার অগ্রগতি, দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী এবং প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে দক্ষতা বিনিময়; প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ যৌথ উদ্যোগের সুযোগ এবং যৌথভাবে পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধায়ন করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় দুটি একে অপরকে সহায়তা করবে। সেই সঙ্গে, এই ঐকমত্যের ফলে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) পড়ুয়া শিক্ষার্থীদের পড়ার সহায়তা করবে জামিয়াতুল কাসিমের কুল্লিয়াতুশ শরীয়াহ ওয়াদ দিরাসাতুল ইসলামিয়া।

উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ বাংলাদেশের কক্সবাজারের জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলামের এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করেছে। পরে সালাহুল ইসলাম বিশ্ববিখ্যাত সৌদি আরবের ইউনিভার্সিটি জামিয়াতুল কাসিমের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। এই সময় বাংলাদেশী বিভিন্ন বিভাগের ছাত্রদের সাথে কুশল বিনিময় করেন। তাদের গবেষণা এবং পড়ালেখার খোজ খবর নেন। এছাড়া উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কুল্লিয়াতুশ শরীয়াহ প্রধানের হাতে জামিয়াতুল ইমাম মুসলিমের সিলেবাস, পাঠদান, প্রশিক্ষণ, মডেল টেস্ট ও দিকনির্দেশনার একটি ডকুমেন্টস তুলে দেন।

সৌদি আরবে সফররত জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম জানিয়েছেন, পরবর্তীতে ছাত্ররা যাতে বহির্বিশ্বে ও বিভিন্ন নামি-দামি ইসলামি শিক্ষার সুতিকাগার সমূহে ভর্তির সুযোগ লাভ করতে পারে এ লক্ষ্যে নানা  উদ্যোগ নেয়া হয়েছে। তার পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে গরীব ও মেধাবী ছাত্ররা ধারাবাহিকভাবে আন্তর্জাতিকীকরণের পথে অগ্রসর হওয়ার অংশ হিসেবে সম্প্রতি সৌদি আরবের বেশ কয়েকটি আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে ঐকমত্যের ভিত্তিতে সহযোগিতামূলক মনোভাব পোষণ করেন প্রধানরা।

সফরকালে সালাহুল ইসলাম মক্কা, কাসিম ও মদিনা অঞ্চলে অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সাথে তার পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীদের সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, গত ২রা জানুয়ারি আল্লামা ওবায়দুল্লাহ হামজা সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত শুরা মজলিশে (সর্বোচ্চ নীতি নির্ধারণী কমিটি) সিদ্ধান্ত মোতাবেক ইমাম মুসলিম (রহ) কক্সবাজার কে একটি পূর্ণাঙ্গ জামেয়া হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

রিপ্লাই করুন

Your email address will not be published.