রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে  বেলজিয়ামের রানি 

0 ৯০

নিজস্ব প্রতিবেদক।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিলদা। তিনি বিশেষ একটি ফ্লাইটে সকাল সোয়া ১০ টায় ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। কক্সবাজার বিমান বন্দর থেকেই তিনি সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা  শরনার্থী শিবিরের উদ্যেশ্যে রওয়ানা দেন। এসময় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড হাসান মাহমুদ, কক্সবাজার সদর ও রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক সহ উর্ধতন কর্মকর্তা বেলজিয়ামের রানির শরনার্থী শিবির পরিদর্শন ও বিভিন্ন কার্যক্রমে উপস্থিত ছিলেন। 

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তথ্য মন্ত্রী ড হাসান মাহমুদ সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন বেলজিয়ামের রানির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কারণে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ সহ আন্তর্জাতিক সম্প্রদায় আরো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে, বাংলাদেশ জাতিসংঘের তত্বাবধানে দশ লাখের অধিক রোহিঙ্গাদের দেখভাল করছে সে ক্ষেত্রে আরো বেশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়া পাবে। তিনি জানান রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান তাদের নিজ দেশে ফেরত পাঠানো। রানির এই সফর রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে সহায়ক ভূমিকা রাখবে। 

কক্সবাজারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা স্হানীয় জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানি এখানে এসেছেন। দুপুরে বেলজিয়ামের রানি রোহিঙ্গা ক্যাম্প ৪ এ শরনার্থী শিশুদের লার্নিং সেন্টার মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন। পরে ক্যাম্প ৫ এ গাছের চারা রোপণ করেন। 

তিনি জানান বেলজিয়ামের রানির দিনব্যাপী সফরে  শরনার্থী শিবিরে জাতিসংঘের কার্যক্রম রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন যাপন শিক্ষা কার্যক্রম পরিদর্শন  এবং রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করেন। পরে  বাংলাদেশ সরকারের স্হানীয় প্রশাসন এবং জাতিসংঘ সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সমুহের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন। 

রিপ্লাই করুন

Your email address will not be published.