প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ ও দ্রুত প্রত্যাবাসনের দাবি

0 ৭২

গোলাম আজম খান,

কক্সবাজারের উখিয়া টেকনাফের ক্যাম্পে ক্যাম্পে প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ ও দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করার দাবিতে এক যোগে মানববন্ধন ও সমাবেশ করেছে রোহিঙ্গারা।

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় অন্তত ১৩ টি ক্যাম্পে সাধারণ রোহিঙ্গারা এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে। 

এতে রোহিঙ্গা কমিউনিটি নেতারা বলেন, মিয়ানমারে নির্যাতন নীপিড়ন, হত্যা ধর্ষণ, চলাকালিন সময়ে প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছি। বাংলাদেশ সরকার মানবিক কারণে আশ্রয় দিয়েছে। যার জন্য রোহিঙ্গারা কৃতজ্ঞ। এখানে ৬ বছর ধরে ক্যাম্প জীবনটা বন্ধি জীবন। আমরা দ্রুত মিয়ানমারে নিজ বসত ভিটায় ফিরতে চাই। এর জন্য আলোচনা চলছে।

এর মধ্য একটি মহল প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন রোহিঙ্গারা। রোহিঙ্গারা বলেছেন, রোহিঙ্গারা নিজ দেশ মিয়ানমারে ফিরতে মরিয়া। নাগরিকত্ব প্রদান করে দ্রুত প্রত্যাবাসন জরুরী। 

এর মধ্য জাতিসংঘের দ্বৈতনীতির নিন্দা জানিয়ে সমাবেশে বক্তারা বলেব, রেশন কমিয়ে দেয়া, ফিরতে ইচ্ছুকদের রেশন বন্ধ রহস্যজনক। এর থেকে বিরত থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কাজ করার জন্য জাতিসংঘের আন্তরিক সহযোগিতা চেয়েছেন রোহিঙ্গারা। 

রোহিঙ্গারা কমিউনিটি নেতারা এসব সমাবেশে তাদের নাগরিকত্ব মিয়ানমারে নিজেদের ভিটে মাটি ফিরিয়ে দেয়া নিজ দেশে স্বাধীন ভাবে জীবন ধারণ শিক্ষা ও চলাফেরা করার অধিকার এবং নিরাপত্তার গ্যারান্টি প্রদান সহ বেশ কয়েকটি দাবি তুলে ধরেন। 

1. ID and Citizenship Rights. 

2. Return of Original lived Home land, Properties. 

3. Rights to Livelihood and Movement. 

4. Ensure Security.

বৃহস্পতিবার এক যোগে লম্বাশিয়া চৌরাস্তার মাথা ( ক্যাম্প ১ ইস্ট এবং ওয়েস্ট), ক্যাম্প ৪ এর সাত রাস্তার মাথা ( ক্যাম্প-৩, ৪, ৪ এক্সটেনশন), ক্যাম্প-০৫ এর নিচে ঢালে( ক্যাম্প-০৫ এবং ৮ওয়েস্ট,ক্যাম্প-১৭), ক্যাম্প-৯ এর পোড়া বাজারের মাঠে (ক্যাম্প-৯, ক্যাম্প-১০,ক্যাম্প-৮/ইস্ট), ক্যাম্প-১১ মরাগাছ তলায়(ক্যাম্প-১২ সহ), ক্যাম্প-১৩ এর সি আই সি অফিসের পিছনে ফুটবল খেলার মাঠ, ক্যাম্প-১৯ এর সি আই সি অফিসের সামনে, ক্যাম্প-১৫ এর সি আই সি অফিসের পাশে (ক্যাম্প-১৪,১৫,১৬), ক্যাম্প-২০ এর সি আই সি অফিসের সামনে(ক্যাম্প-২০, ২০ এক্সটেনশন), ক্যাম্প-১৮ এর সি আই সি অফিসের সামনের রাস্তায়, ক্যাম্প-২৪ এর সি আই সি অফিসের সামনে, ক্যাম্প-২৬ এর সি আই সি অফিসের সামনে।, ক্যাম্প-২৭ এর সি আই সি অফিসের সামনে এসব মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

এর মধ্যে লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশ বক্তব্য রাখেন, কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভী নুর হোসেইন, মৌলভী ছৈয়দ উল্লাহ, মাস্টার শামসুল আলম প্রমুখ।

রিপ্লাই করুন

Your email address will not be published.