জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) ছাত্র শিক্ষকদের জন্য আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স

0 ১৩১

নিজস্ব প্রতিবেদক,

জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) কক্সবাজারের উদ্যোগে মাস ব্যাপী আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স শুরু হচ্ছে। অপরদিকে পৃথকভাবে থাকছে আরবী শিক্ষকদের জন্য থাকছে ১০ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা।
পুরো রমজান ব্যাপী কোর্সটিতে থাকছে বিশুদ্ধ উচ্চারণ ও লাহজায় আরবী ভাষা শিক্ষা, আরবী বক্তৃতা ও উপস্থাপনা শিক্ষা, বিশুদ্ধ ও আধুনিক হস্তলিপির কলাকৌশল, পরীক্ষায় আরবিতে উত্তর লেখার পদ্ধতি, আরবী ভাষা শিক্ষা পদ্ধতি ও কলাকৌশল, সফল ছাত্রদের গুণাবলীগুলো তাদেরকে বিষয়গুলো হাতে কলমে শেখানো হবে। এছাড়াও কোর্সে অংশগ্রহণ কারীরা কোর্স প্রশিক্ষণকালে থাকা ও খাওয়া সম্পুন্ন ফ্রী সুবিধা পাচ্ছেন। তবে অংশগ্রহনকারীকে হেদায়তুন্নাহ বা এর উপরের জামাতের হতে হবে এবং পহেলা রমজানের আগে প্রতিষ্টানে এসে আসন নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) কর্তৃপক্ষ।

এদিকে রমজানে পৃথকভাবে “জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) কক্সবাজার” এর ব্যবস্থাপনায় আরবী শিক্ষকদের জন্য থাকছে ১০ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা। কোর্সের সময়: ৩ থেকে ১২ রমজান। প্রতিদিন বেলা ১১ টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। পরীক্ষা ও সমাপনী অনুষ্ঠান অনূষ্টিত হবে ১৩ রমজন (৪ এপ্রিল) মঙ্গলবার। আগ্রহীদেরকে রমজানের আগে যোগাযোগ করে নিজ আসন নিশ্চিত করার জন্য আহবান করা হয়েছে।
প্রশিক্ষক হিসাবে যারা থাকেছেন,জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস ও উচ্চতর আরবি সাহিত্যের শিক্ষক মাওলানা মুহাম্মদ আফিফ ফুরকান মাদানি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী, একই বিভাগের অধ্যাপক, ড. মুহাম্মদ ফরিদুদ্দিন ফারুকী, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে দা’ওয়াহ বিভাগের অধ্যাপক ড. শাকের আলম শওক, জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস, মাওলানা আবু মুহাম্মদ আমিনুল্লাহ,পটিয়া আল জামিয়াতুল ইসলামির প্রধান উচ্চতর হাদিস তত্ব বিভাগের মাওলানা ত্বহা দানিশ, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের দা’ওয়াহ অনুষদ প্রভাষক,মাওলানা মুহাম্মদ শুআইব মক্কি। প্রশিক্ষণের আগ্রহীদেরকে জাতীয়তা সনদ পত্র ও এক কপি পাসপোর্ট সাইজের ছবির মাধ্যমে নিজ আসন নিশ্চিত করতে বলা হয়েছে।

জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) প্রতিষ্টাতা পরিচালক সালাহুল ইসলাম জানান, এই কোর্সে থাকছে আরবি ভাষার বিভিন্ন দক্ষতা তথা আরবি কথোপকথন, আরবি পঠন, আরবি বানারীতি, আরবি বক্তৃতা ও উপস্থাপনা ও নির্বাচিত হাদিস, কবিতাংশ, প্রবাদ-প্রবচন মুখস্থকরণ।
তিনি আরো জানান, মাসব্যাপী ছাত্রদের জন্য প্রশিক্ষেণে সামান্য কিছু টেকনিকের কারণে নাহ সরফে কাচা থেকে যান। আরবি ভাষায় কথা বলতেও সমস্যা বোধ করেন। তাদের জন্যই এই কোর্সের আয়োজন। মাসব্যাপী এই কোর্স করার পর আশা করি সেই সমস্যা থাকবে না।

রিপ্লাই করুন

Your email address will not be published.