জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) ১০ দিন ব্যাপী শিক্ষক-শিক্ষিকা প্রশিক্ষণ কোর্স শুরু

0 ১৪৩

নিজস্ব প্রতিবেদক,

জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) উদ্যোগে ১০ দিন ব্যাপী শিক্ষক ও শিক্ষিকাদের  প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। আজ শনিবার সকাল ১১ টায় ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার মসজিদ সেন্টারে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।
প্রথম দিনে জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস ও উচ্চতর আরবি সাহিত্যের শিক্ষক মাওলানা মুহাম্মদ আফিফ ফুরকান মাদানি উদ্বোধনী ক্লাসে শিক্ষাদানের লক্ষ্য উদ্দেশ্য আলোচনা করেন। ছাত্রছাত্রীদের সৎ ও আদর্শ নাগরিক হিসাবে গড়ে তুলতে কোরআন-হাদিসের মাধ্যমে মানবিক ও সৎ গুণাবলি উৎসাহিত করার গুরুত্বারোপ করেন। তিনি শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্য বলেন, মানবশিশুর জন্মের পর থেকে বাবা-মা যেমন তাদের ভালোবাসা, স্নেহ-মমতা দিয়ে সন্তানকে বড় করে তোলেন, তেমনই শিক্ষকগণ শিক্ষার আলো দিয়ে শিক্ষার্থীদের ভবিষ্যত গড়ে তোলার জন্য প্রাণপণ চেষ্টা করে যান। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমেই নয়, বাস্তবমুখী ও নৈতিক শিক্ষার মাধ্যমে একজন সুশৃঙ্খল, পরিশ্রমী, সৎ ও সাহসী মানুষ হিসেবে গড়ে ওঠার শিক্ষাটা প্রদান করতে হবে। তাদের স্নেহ, মমতা, ভালোবাসা, আদর ও শাসন এবং নিবিড় পরিচর্যার মাধ্যমেই একজন শিক্ষার্থী প্রকৃত শিক্ষা অর্জনের মাধ্যমে সৎ, সাহসী ও প্রকৃত মানুষ হিসেবে শিক্ষকদের কঠোর পরিশ্রমের মাধ্যমেই গড়ে ওঠে একটি শিক্ষিত জাতি।

“জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) কক্সবাজার” এর ব্যবস্থাপনায় আরবী শিক্ষকদের জন্য থাকছে ১০ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা প্রতিদিন বেলা ১১ টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলবে। পরীক্ষা ও সমাপনী অনুষ্ঠান অনূষ্টিত হবে ১৩ রমজন (৪ এপ্রিল) মঙ্গলবার। ১০ দিনের প্রশিক্ষণে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দিবেন জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস ও উচ্চতর আরবি সাহিত্যের শিক্ষক মাওলানা মুহাম্মদ আফিফ ফুরকান মাদানি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী, একই বিভাগের অধ্যাপক, ড. মুহাম্মদ ফরিদুদ্দিন ফারুকী, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে দা’ওয়াহ বিভাগের অধ্যাপক ড. শাকের আলম শওক, জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস, মাওলানা আবু মুহাম্মদ আমিনুল্লাহ,পটিয়া আল জামিয়াতুল ইসলামির প্রধান উচ্চতর হাদিস তত্ব বিভাগের মাওলানা ত্বহা দানিশ, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের দা’ওয়াহ অনুষদ প্রভাষক,মাওলানা মুহাম্মদ শুআইব মক্কি।

জামিয়াতুল ইমাম মুসলিম (রহ:) প্রতিষ্টাতা পরিচালক সালাহুল ইসলাম জানান, এই কোর্সে থাকছে শিক্ষক শিক্ষিকাদের পাঠদান ও আরবি ভাষার বিভিন্ন দক্ষতা তথা আরবি কথোপকথন, আরবি পঠন, আরবি বানারীতি, আরবি বক্তৃতা ও উপস্থাপনা ও নির্বাচিত হাদিস, কবিতাংশ, প্রবাদ-প্রবচন মুখস্থকরণ। এই প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্চে আর্দশ নাগরিক গঠনের প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমেই নয়, বাস্তবমুখী ও নৈতিক শিক্ষায় একজন সুশৃঙ্খল, পরিশ্রমী, সৎ ও সাহসী মানুষ হিসেবে গড়ে ওঠার।

উল্লেখ্য, গত শুক্রবার থেকে মাসব্যাপী বিভিন্ন মাদ্রাসার ছাত্রীদের নিয়ে আরবি ভাষার প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। বিভিন্ন আলিয়া ও কওমি মাদ্রাসার থেকে কোর্সে অংশগ্রহণ কারী শতাধিক শিক্ষক শিক্ষিকা ও দুই শতাধিক শিক্ষার্থীরা  কোর্স প্রশিক্ষণকালে থাকা ও খাওয়া সম্পুন্ন ফ্রী সুবিধা পাচ্ছেন।

রিপ্লাই করুন

Your email address will not be published.