বাঁকখালীর ঘিরে রিভার ক্যাম্প

0 ৯৮

নিজস্ব প্রতিবেদক,

তরুণদের নদী ভাবাপন্ন করতে কক্সবাজারের বাঁকখালী নদীর পাড়ে কোস্টাল রিভার ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে গাজীপুর কমার্স কলেজের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহন করেন। এই ক্যাম্পের মাধ্যমে নদী রক্ষায় তরুণদের এগিয়ে আসার পাশাপাশি দাবী উঠেছে বাঁকখালী নদীর পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ সহ নাব্যতা ফেরানো। কক্সবাজারের প্রাচীন নদী বাঁকখালী। এই নদীর সর্বশেষ ঠিকানা শহরের নাজিরারটেক সৈকত পাড়ে কোস্টাল রিভার ক্যাম্প করেছে ঢাকার গাজীপুর কমার্স কলেজের দুই শাতাধিক শিক্ষক-শিক্ষার্থী। তারা সবাই রিভার ডিফেন্ডার্স ক্লাব ও বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের সদস্য।

দলটি শহরের (বিআইডব্লিউটিএ) ঘাট থেকে নৌকায় বাঁকখালী নদীর অন্তত ছয় কিলোমিটার এলাকা নুনিয়ারছড়া, খুরুশকুল ও মাঝিরঘাট পরিদর্শন করেন। ঘুরে দেখেন মহেশখালী সদর ঘাট। তারা রিভার সিস্টেম, প্যারাবন, জীবনবৈচিত্র ও নদী সুরক্ষায় করণীয় বিষয়ে আলোচনা করে। দলটি বাঁকখালী নদীর সৌন্দর্য্য মুগ্ধ হওয়ার পাশাপাশি এই নদী দখলমুক্ত করণসহ নানা দাবী তুলেন।

বাংলাদেশ রিভার ফাউন্ডেশন চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন জানান, নদী বাঁচলে দেশ বাঁচবে। তাই নদী রক্ষায় তরুণদের উদ্বুদ্ধ করতে এই আয়োজন।

দৈর্ঘ্য ৬৯ কিলোমিটারের নদীটি অসংখ্য বাঁক নিয়ে সৃষ্টি বলেই নামকরণ হয়েছে বাঁকখালী নদী। ছুটন্ত সাপের মতো দেখানো নদীটির জীব বৈচিত্র্য হারিয়ে যাচ্ছে দখলদারের নিষ্ঠুর থাবায়। এই নদী রক্ষা এখন সময়ের দাবী বলে জানান সচেতন মহল।

রিপ্লাই করুন

Your email address will not be published.