কুরআনের সুরের মূর্ছনায় উদ্বেলিত সাগরতীর

0 ১৪৭

নিজস্ব প্রতিবেদক,

কক্সবাজার ঈদগাও ময়দানে কোরআন তেলাওয়াতের মূর্ছনায় মাতিয়ে তোলেন বিশ্বের শ্রেষ্ঠ ক্বারীরা। এছাড়াও অংশ নেন দেশের বিখ্যাত ক্বারী ও নাশীদ শিল্পীরা। বুধবার (১৫ ফেব্রুয়ারী) সন্ধা থেকে রাত ১২টা পর্যন্ত কারীদের সুললিত কণ্ঠের অসাধারণ নৈপূণ্যতায় ক্বেরাত ও মনমুগ্ধকর নাশীদ পরিবেশনে অগণিত তাওহিদি জনতার অংগ্রহণে অনুষ্ঠিত হয় ষষ্ঠ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন।

এতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন, ইরানের ক্বারী সাইয়্যেদ মুহাম্মদ জাওয়াদ হোসাইনী, বাংলাদেশের সাইখ ইউসুফ সাক্বীম আল আজহারী, মিশরের শাইখ মাজদী আলী আন নাজ্জার, পাকিস্তানের শাইখ ইব্রাহীম কাসী, তানজানিয়ার শাইখ আদাম জুমআ শাবান।

এছাড়াও মনমুগ্ধকর নাশীদ পরিবেশন করেন- পাকিস্তানের প্রসিদ্ধ নাশিদ শিল্পী হাফেজ হাসান আনজার শাহ, বাংলাদেশের খ্যাতনামা নাশীদ শিল্পী শেখ এনাম, কক্সবাজার তানযীমুল উম্মাহ হিফজ মাদ্রাসার প্রিন্সিপাল কবি রিয়াদ হায়দার, নজরুল আব্বাস উদ্দিন সেন্টারের নির্বাহী পরিচালক ও সাংবাদিক নেতা জি এ এম আশেক উল্লাহ।

বাদে আসর থেকে ক্বেরাত সম্মেলনের কার্যক্রম শুরু হলেও মাগরিবের পর দেশীয় ক্বারীরা তিলাওয়াত করেন। রাত ৯ টার পর থেকে মঞ্চে আসেন আন্তর্জাতিক ক্বারীগণ। তার আগে দেশের খ্যাতনামা ক্বারীদের তিলাওয়াত ও কক্সবাজার খানেকাহ হাফেজিয়া মাদরাসা ছাত্রদের পরিবেশনায় দেশাত্মবোধক গানের ডিসপ্লে প্রদর্শন হয়।

রাত  সাড়ে ৯ টার পর থেকে আন্তর্জাতিক ক্বারীগণ সুললিত কণ্ঠে পবিত্র কোরআন ধ্বনিত-প্রতিধ্বনিত করেন। এ সময় এক পূতপবিত্রময় দৃশ্যের অবতারণা হয়। অনেকেই কোরআন তেলাওয়াতে মুগ্ধ হয়ে মুহূর্মুহূ আল্লাহু আকবর ধ্বনি তোলেন। যেখানে এক একটি কুরআনের আয়াত মনে হচ্ছিল, এই বুঝি আসমান থেকে নাযিল হচ্ছে। আল কুরআনের এমন সুরের মূর্ছনায় কুরআন প্রেমিক দর্শক শ্রোতাদের সমবেত কণ্ঠে কক্সবাজারের কেন্দ্রীয় ঈদগাও ময়দান প্রকম্পিত হয়েছিল আল্লাহু আকবার ধ্বনিতে।

এক একটি কুরআনের আয়াত তেলাওয়াত হচ্ছে,আর সেই সাথে সাথেই মু’মনি শ্রোতাদের “আল্লাহু আকবর, আল্লাহু আকবর” ধ্বনিতে প্রকম্পিত হচ্ছিল পুরো প্যান্ডেল।  এই তো মহান আল্লাহর বাণী, আর ওই তো সামনে তাঁরই মু’মিন বান্দারা তাদের মনের গহীন থেকে তেলাওয়াত করে চলেছেন পুরো বিশ্ববাসীর জন্য পাঠানো সর্বশ্রেষ্ট মহাগ্রন্থ আল কুরআন। বিশ্বের শ্রেষ্ঠক্বারীদের কুরআনের সুরের মূর্ছনায় উজ্জীবিত মু’মিন হৃদয় বারবার আল্লাহ’র মহান বাণী মনে করিয়ে দেয়।

কুরআনের বর্ণাঢ্য আয়োজনে ক্বেরাত সম্মেলন সংস্থার আহবায়ক মাওলানা নজরুল ইসলামের সভাপতিত্বে হাফেজ রিদুয়ানুল কবিরের সঞ্চালনায় ক্বেরাত সম্পন্ন হয়। । এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

দোয়া পরিচালনা করেন, সৌদি আরবের দ্বায়ী শাইখ ডক্টর মোহাম্মদ বিন ইসমাইল আল আলী। স্টেডিয়ামে মহিলাদের জন্য রাখা হয়েছিল  কুরআন তিলাওয়াত শ্রবণের বিশেষ ব্যবস্থা। এছাড়া ঈদগাহ ময়দান ছাড়িয়ে সড়কে দাঁড়িয়ে কুরআন তেলাওয়াত শুনেন কোরআন প্রেমিকরা।

মাহফিলের সার্বিক পরিচালনা করেন, ক্বেরাত সম্মেলন সংস্থার সদস্য সচিব এডভোকেট নিজামুল হক , যুগ্ম আহবায়ক আমিনুল ইসলাম হাসান, প্রচার সম্পাদক এম ইউ বাহাদুর, সদস্য মোহাম্মদ ওসমানসহ সংশ্লিষ্টরা।

রিপ্লাই করুন

Your email address will not be published.