কক্সবাজার জেলা বারের নির্বাচনে আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের সভাপতি-সম্পাদক চূড়ান্ত

0 ১১০

আগামী ২৫ ফেব্রুয়ারি, শনিবার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন। এ উপলক্ষে আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল ঘোষণা করা হয়েছে। এতে সমিতির বর্তমান সভাপতি, তিন বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল পুনরায় সভাপতি এবং বারের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেককে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাতে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সিনিয়র আইনজীবী, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের আহবায়ক অ্যাডভোকেট আববাস উদ্দিন আহমদের সভাপতিত্বে, সদস্য সচিব অ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমদের সঞ্চালনায় সভায় প্রার্থীতা চূড়ান্ত করা হয়।

কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা সভায় প্রধান অতিথি ছিলেন।

সমন্বয় পরিষদের প্যানেল থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল এবং জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ প্রতিদ্বন্দ্বিতা করেন। সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর স্পেশাল পিপি অ্যাডভোকেট একরামুল হুদা, অ্যাডভোকেট হোসেন রাফাত ফিরোজ ও অ্যাডভোকেট নাছির উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করেন। উপস্থিত কাউন্সিলরদের সরাসরি ভোটে অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল সভাপতি পদে এবং অ্যাডভোকেট মোহাম্মদ তারেক সাধারণ সম্পাদক পদে সর্বোচ্চ ভোট পাওয়ায় তাদেরকে আগামী ২৫ ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দেওয়া হয়।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল নির্ধারণী এ সভায় অন্যান্যের মধ্যে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, জিপি অ্যাডভোকেট মোহাম্মদ ইসহাক, অ্যাডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন, অ্যাডভোকেট আহমদ কবির, অ্যাডভোকেট সুলতানুল আলম, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট আবুল কাসেম, অ্যাডভোকেট খাইরুল আমিন, অ্যাডভোকেট ফখরুল ইসলাম গুন্ধু সহ আড়াই শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ২০০০ সালের ৯ মে এবং সাধারণ সম্পাদক পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট মোহাম্মদ তারেক ২০০২ সালের ২০ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

বিগত নির্বাচনেও অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল সভাপতি পদে ও অ্যাডভোকেট মোহাম্মদ তারেক সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের মনোনয়ন নিয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে অংশ নিয়েছিলেন।

এদিকে, আগামী ২৫ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির অনুষ্ঠিতব্য নির্বাচনে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ৮৫৪ জনের চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এরমধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত আইনজীবীদের নিয়ে ৬৮ জন আইনজীবী নিয়ে প্রকাশিত একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। ৭৮৬ জন আইনজীবী নিয়ে অপর একটি পৃথক ভোটার তালিকায় ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনের দু’তলায়। দু’টি ভোট কেন্দ্রে একই সাথে ২৫ ফেব্রুয়ারী সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে।

নির্বাচনে সিনিয়র আইনজীবী প্রিন্সিপাল অ্যাডভোকেট মুহাম্মদ বাকের-প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা, অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস ও অ্যাডভোকেট নুর উল আলম-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোস্তাক আহমদ-৪, অ্যাডভোকেট ফরিদ আহামদ, অ্যাডভোকেট নুর আহমদ-২, অ্যাডভোকেট আবু ছিদ্দিক, অ্যাডভোকেট সাজ্জাদুল করিম এবং অ্যাডভোকেট সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন।

নির্বাচনের তফশিল অনুযায়ী আগামী ১৫ ফেব্রুয়ারি বুধবার মনোনয়নপত্র দাখিল করা হবে। মনোনয়নপত্র বাছাই ও বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হলে ১৬ ফেব্রুয়ারী বৃহস্পতিবার এবং মনোনয়নপত্র প্রত্যাহার ও চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২০ ফেব্রুয়ারী। গঠনতন্ত্র অনুসারে আগামী ১৯ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, ইসলামী মূল্যবোধে বিশ্বাসী, সমমনা আইনজীবীদের মনোনীত আইনজীবী ঐক্য পরিষদের প্যানেল নির্ধারনের জন্য ১৪ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টায় বারের মূল ভবনের বেজমেন্টে লাইব্রেরী কক্ষে সভা ডাকা হয়। ওখান থেকে তাঁরা প্রার্থী চূড়ান্ত করবে।

রিপ্লাই করুন

Your email address will not be published.