কক্সবাজারে চাষিদের নিয়ে লবণ শিল্পের উন্নয়ন সভা

0 ৯৪

নিজস্ব প্রতিবেদক,

প্রান্তিক লবণচাষী ও মিল মালিকদের নিয়ে “পরিবেশ-বান্ধব উপায়ে লবণ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও লবণ শিল্প উন্নয়নে কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে সেমিনার।

মঙ্গলবার (২১ মার্চ) সকালে কক্সবাজার শহরের গণস্বাস্থ্য কেন্দ্রে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র এর উদ্যোগে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের আয়োজিত সেমিনারে  প্রান্তিক চাষীদের নানান সুবিধা-অসুবিধা ও লবণ শিল্পে সম্ভাবনার বিষয়ে আলোচনা করা হয়।
উক্ত সেমিনারে আলোচনায় পরিবেশ সংরক্ষণ করে কি ভাবে পলিথিন মুক্ত স্বাস্থ্য সম্মত লবণ উৎপাদনের সমাধানসূত্র বের করা যায়, এ বিয়য়ে জোর পদক্ষেপ নেয়ার মত দেন। পলিথিনের বিকল্প হিসাবে “প্লাস্টিক ট্রে” মাধ্যমে গভীর সামুদ্রিক পানি দিয়ে বে-সী সল্ট অথাৎ সামুদ্রিক লবণ উৎপাদন করে সাফল্য অর্জন করা সম্ভব ৷ চলিত মৌসূমে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় লবণ উৎপাদনের ক্ষেত্রে এমনই একটি উদ্যোগ নজর কাড়ার মতো ৷
এছাড়া সেমিনারে মাঠ পর্যায়ে লবণের মূল্য কমে যাওয়া, চাষীদের কষ্ট, কিভাবে লবণ শিল্পে লাভবান হওয়া যাবে এবং চলতি মৌসুমে চাহিদার চেয়ে বেশি উৎপাদনের বিষয়ে আলোচনা করা হয়।

সভায় আলোচনায় অংশ নেন, কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার জাফর ইকবাল ভুঁইয়া, কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ হাফিজুর রহমান, এনজিও পদক্ষেপের সহকারী পরিচালক মনিরুজ্জামান। এতে লবণ মিল মালিকসহ শতাধিক লবণ চাষী উপস্থিত ছিলেন।

রিপ্লাই করুন

Your email address will not be published.