উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব

0 ৯৬

নিজস্ব প্রতিনিধি,

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব ও জাতিসঙ্ঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির দক্ষিণ এশিয়া এবং প্রশান্ত অঞ্চলের আঞ্চলিক পরিচালক মিস কেনি উইগনারাজার নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল।সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে জাতিসঙ্ঘের এই প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এসে পৌঁছান।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব কেনি উইগনারাজের নেতৃত্বে প্রতিনিধি দল উখিয়া ক্যাম্প ১৭ ক্যাম্প ২০ বর্ধিত অংশ ক্যাম্প ৪ এবং কুতুপালং রেজিস্ট্রার ক্যাম্প পরিদর্শন করেন।

তিনি জানান দিনব্যাপী পরিদর্শনকালে জাতিসঙ্ঘের প্রতিনিধি দল জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি পরিচালিত ই-ভাউচার সেন্টার ইউএনএইচসিআর ও এনজিও ফোরাম পরিচালিত পাইলট প্রকল্প মর্ডান ভিলেজ, রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক পরিচালিত কার্যক্রম এবং আইইউসিএন পরিচালিত পরিবেশ ও প্রকৃতি রক্ষা কার্যক্রম কুতুপালং রেজিস্ট্রার ক্যাম্পে রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়ন সেন্টার পরিদর্শন করেন।

পরে সিআইসি অফিসে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তা বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন। পরিদর্শন কালে বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা- কর্মচারিদের সাথে সৌজন্যে সাক্ষাত করেন ও সেখানকার কার্যক্রম সম্পর্কে অবগত হন।
জাতিসঙ্ঘের প্রতিনিধি দল ক্যাম্পের বিভিন্ন প্রকল্পের অধীনে নির্মিত শেলটারগুলো ঘুরে দেখেন ও সাধারণ রোহিঙ্গাদের ঘরে ঢুকে তাদের জীবনযাপনের মান সম্পর্কে জিজ্ঞাসা করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন পুলিশের প্রশংসা করে।

এ সময় প্রতিনিধি দলটির সাথে ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, ১৪ এপিবিএনের অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো: ইকবাল ও সহ-অধিনায়ক পুলিশ সুপার মো: সাইফুজ্জামান প্রমুখ।

রিপ্লাই করুন

Your email address will not be published.