‘আমরা পরিপূর্ণ নাগরিক সুবিধা পেলে আরাকানে ফিরতে চাই’

0 ১২৯

উখিয়া সংবাদদাতা

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি প্রতিনিধি দল। এ সময় রোহিঙ্গারা বলেন, আমরা পরিপূর্ণ নাগরিক সুবিধা পেলে আরাকানে ফিরতে চাই।

সোমবার (১৪ আগস্ট) সকালে তারা কক্সবাজার বিমাবন্দরে এসে পৌঁছান এবং সেখান থেকে সরাসরি রোহিঙ্গা ক্যাম্পে যান।
কংগ্রেসম্যানদের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও অপরজন রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক। তারা মোট ১১ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, সোমবার সকাল ৯টায় কংগ্রেসের প্রতিনিধি দল কক্সবাজারের রোহিঙ্গা সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপের অফিসে জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমসহ ইউএনের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে বেলা ১২টার দিকে ক্যাম্পে যান।

তিনি জানান, সেখানে প্রতিনিধি দল ১২ নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম, ১১ নম্বর ক্যাম্পে লার্নিং সেন্টার, জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। দুপুর ২টায় কংগ্রেস প্রতিনিধি দল উখিয়া কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন। প্রতিনিধি দল রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন এবং রোহিঙ্গাদের কথা শুনেছেন।

রোহিঙ্গা প্রতিনিধি দলের নেতা মোহাম্মদ জুবাইর বলেন, আমরা কোনো দেশহীন মানুষ নয়। আরাকান আমাদের দেশ। আমরা পরিপূর্ণ নাগরিক সুবিধা ও নিরাপত্তা পেলে স্ব-দেশে ফিরে যেতে চায়। আমাদের দাবি-দাওয়া সম্বলিত একটি লেটার আগত মেহমানদের দেয়ার জন্য তৈরি করে রেখেছি। আমরা আমাদের কথাগুলো বলেছি। তারা আমাদের কথা যত্নসহকারে মন দিয়ে শুনেছেন।

রিপ্লাই করুন

Your email address will not be published.