আইআইইউসি ও ইমাম মুসলিম সেন্টারের একাডেমিক চুক্তিতে সম্মত

0 ১২৪

নিজস্ব প্রতিবেদক,

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) ও জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) মধ্যে একাডেমিক সহযোগিতামূলক চুক্তি করার সম্মত হয়েছে। আজ (২৭ মার্চ) সোমবার ১০টার দিকে নদভী সাহেবের বাসায় এই সৌজন্য সাক্ষাতের সময় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি ও জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি করার সম্মত হয়েছেন। 

দুই পক্ষের সম্মতি মতে জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) ইত্তেহাদুল মাদারিস এর অধীনে দাওরায়ে হাদিস (ডিগ্রি) পাস শিক্ষার্থীরা এখন থেকে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) অনার্স ও মাস্টার্স (ডিগ্রী) করতে পারবেন।

এই সময় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন,

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদের স্বীকৃতি দিয়ে যুগান্তকারী কাজ করেছেন। আরবি ও ইসলামিক বিষয়ে দাওরায়ে হাদিসের সনদকে এম এ মর্যাদা প্রদান করে কাওমি ওলামাদের সম্মানিত করেছেন। এজন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। এই যুগান্তকারী স্বীকৃতি প্রতি সম্মানপ্রদর্শন স্বরুপ এখন থেকে জামিয়াতুল ইমাম মুসলিমের দাওরায়ে হাদিস পাস শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) অনার্স ও মাস্টার্স (ডিগ্রী) ভর্তির সুযোগ পাবেন। জামিয়াতুল ইমাম মুসলিমের শিক্ষার্থীরা স্কলারশিপসহ তাঁদের ডিগ্রি ইউনিভার্সিটি ডিগ্রি শেষ করতে পারবেন।

এছাড়া সম্প্রতি সৌদিআরবে হাফেজ সালাহুল ইসলাম একাডেমিক সফর ও জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) ইসলামিক সেন্টার শিক্ষার কারিকুলাম নিয়ে আলোচনা হয়। 

এসময় কুশলাদি বিনিময়ের পাশাপাশি কক্সবাজারে শিক্ষা-দীক্ষায় পিছিয়ে পড়া হতদরিদ্র জনগোষ্ঠীর মাঝে অল্পসময়ে আধুনিক শিক্ষার সাথে দ্বীনি শিক্ষার অপূর্ব সমন্বয়ে গঠিত জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) ইসলামিক সেন্টারকে আন্তর্জাতিক পরিমন্ডলে ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য ভূয়সী প্রশংসা করেছেন নদভী সাহেব। যে কোন সময় দুর্দিন ও সুদিনের এই প্রতিষ্ঠানে পাশে থাকবার প্রত্যয় ব্যক্ত করেন। 

সৌজন্যে সাক্ষাতের সময় হাফেজ সালাহুল ইসলামের মেঝ ছেলে সাঈদ নিজামীও  উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সরকারের স্বীকৃতিপ্রাপ্ত দাওরায়ে হাদিসভূক্ত মাদ্রাসাসমূহের কয়েকটি কওমি শিক্ষা বোর্ড রয়েছে। এরমধ্যে ‘ইত্তেহাদুল মাদারিস’ অন্যতম। এই শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হলেন বিশ্ববিখ্যাত আরবি সাহিত্যিক, শায়খুল হাদিস, চট্টগ্রাম দারুল মা’আরিফ আল ইসলামিয়ার মহাপরিচালক আল্লামা সুলতান যওক নদভী।

রিপ্লাই করুন

Your email address will not be published.