রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই হাজার বসত ঘর ভস্মীভূত 

0 ৭০

নিজস্ব প্রতিবেদক,

কক্সবাজারের উখিয়া বালুখালীতে তিনটি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে দুই হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গেছে।  আজ রবিবার বিকেল তিনটার দিকে প্রথমে ১১ নম্বর  ক্যাম্পের বি ও ই ব্লকে এই আগুন সুত্রপাত হয়। পরে পার্শ্ববর্তী ১০ ও ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। 

কক্সবাজারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান ১১ নম্বর ক্যাম্পের একটি বাড়ির রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে  আগুনের সুত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে।  তিনি জানান আগুন লাগার সাথে সাথে উখিয়া ফায়ার সার্ভিসের দুটি টিম পরে কক্সবাজার শহর রামু টেকনাফে অবস্থিত ফায়ার সার্ভিসের ১০ টি টিম আগুন নেভানোর কাজে যোগ দেয়। তিনি জানান ক্যাম্পের প্রতিটি বাড়িতে গ্যাস সিলিন্ডার রয়েছে। আগুনে এসব গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে এবং নিয়ন্ত্রণে বেগ পেতে হয়। অগ্নিকাণ্ডে এসব ক্যাম্পের দুই হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গেছে এবং ২২ হাজার বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছে। 

ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক অতিশ চাকমা জানান সন্ধ্যা ছয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০ টি ইউনিট তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।  

২০২১ সালের মার্চ মাসের ২২ তারিখ রোহিঙ্গা ক্যাম্পে বড়ো ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ঐ অগ্নিকাণ্ডে ১০ হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গিয়েছিল। অগ্নিদগ্ধ হয়ে মারা যায় ১১ জন রোহিঙ্গা। 

রিপ্লাই করুন

Your email address will not be published.